শহরে ব্যবসার আইডিয়া হিসেবে ৫ টি লাভজনক ব্যবসা

শহরে ব্যবসার আইডিয়া

শহরে ব্যবসার আইডিয়া নিয়ে কাজ করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে কমপিটিশন বেশী থাকলে ও শহরে যেকোন ব্যবসাতে ক্রেতা সমাগম বেশী হয়। তবে এক্ষেত্রে সঠিক জায়গায় সঠিক ব্যবসা নির্বাচন একটা বড় ফ্যাক্টর।

বর্তমান প্রেক্ষাপটে অনেকেই ব্যবসা করতে চায় শহরাঞ্চলে। কিন্তু উপযুক্ত ব্যবসা না বুঝে ব্যবসা করতে গিয়ে অনেকেই ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। অনেকেই আমাকে জিজ্ঞাসা করে থাকেন যে, কিভাবে শহরে ব্যবসা করে লাভবান হওয়া যায়। এই আর্টিকেল এ কিছু লাভজনক শহরে ব্যবসার আইডিয়া সম্পর্কে ধারণা দেয়া হবে, যেগুলো আপনার জীবনের গতিপথ ও বদলে দিতে পারে।

শহরে ব্যবসার আইডিয়া- সঠিক ব্যবসা নির্বাচন

শহরে ব্যবসার আইডিয়া সফল করতে গেলে আপনার সঠিক ব্যবসাটি নির্বাচন করতে হবে। সঠিক ব্যবসা নির্বাচনের উপর নির্ভর করবে ব্যবসার সফলতা। আপনি যদি খুচরা বিক্রেতা হিসেবে ব্যবসা করতে চান তাহলে পাইকারি হিসেবে কিনতে হবে প্রয়োজনীয় জিনিসপত্র৷ আর যদি চান আপনি পাইকারি হিসেবে বিক্রি করবেন, তাহলে আপনাকে ফ্যাক্টরি থেকে সরাসরি কিনে এনে ব্যবসা করতে হবে। ব্যবসার ধরণের উপর নির্ভর করে বিনিয়োগ ও পরিকল্পনায় ও ভিন্নতা আসবে।

অথবা আপনি যদি উৎপাদন মূখী বা পরিবেশক ব্যবসা করতে চান তাহলে পরিকল্পনা ও বিনিয়োগ এর ক্ষেত্রে ভিন্নতা আসবে। সাধারণত এই জাতীয় ব্যবসার ক্ষেত্রে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হয়।

শহরে ব্যবসা শুরু করা কি কঠিন?

না। আপনি যদি ভেবে থাকেন শহরাঞ্চলে ব্যবসা শুরু করা কঠিন, তবে এটা আপনার ভুল ধারণা। সাধারণত আপনি
যেখানেই ব্যবসা করুন, সেটা শহর বা গ্রাম। যদি সঠিক পরিকল্পনা এবং প্রয়োজনীয় বিনিয়োগ থাকে তবে সহজেই শহরে ব্যবসার আইডিয়া নিয়ে কাজ শুরু করতে পারবেন। তাই, এসব নিয়ে ভেবে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না।

শহরে ব্যবসা করতে কি চাঁদা দিতে হয়?

এটি একটি অদ্ভুত প্রশ্ন হলে ও বিভিন্ন প্রেক্ষাপটে এটি কিছুটা বাস্তবতা ও বটে। এখানে মতভেদ আছে। কিছু ক্ষেত্রে আপনাকে রাজনৈতিক, ধর্মীয় বা সামাজিক কারণে চাদা দিতে হতে পারে, তবে এগুলো মাঝে মাঝে হয়। যেহেতু এটি নিয়মিত কোন খরচ না, তাই এসব নিয়ে দুশ্চিন্তা করবেন না।

যদি চাঁদা দিয়ে ব্যবসা করতে হয় এবং এটাই অঘোষিত নিয়ম হয়ে থাকে, তাহলে ঐ জায়গায় ব্যবসা শুরু না করাই উচিত। এমনকি অন্যরা যদি চাঁদা দিয়ে ব্যবসা করে ও থাকে, তারপর ও এসমস্ত জায়গায় ব্যবসা শুরু না করাই সমীচীন।

৫টি সহজ শহরে ব্যবসার আইডিয়া

আইডিয়া খূজলে অনেক কিছুই পাওয়া যাবে, কিন্তু আপনার প্রয়োজন ও সুবিধা অনুযায়ী একটি শহরে ব্যবসার আইডিয়া নিয়ে কাজ শুরু করতে পারেন। এমন একটি ব্যবসা শুরু করবেন যেটি আপনার বিনিয়োগ ও পরিকল্পনার সাথে ভালোভাবে মিলে। অন্যথায় আপনার ব্যবসায় সাফল্য না ও আসতে পারে।

নীচে উল্লিখিত শহরে ব্যবসার আইডিয়া গূলো থেকে যে কোন একটি আইডিয়া নিয়ে কাজ শুরু করতে পারেন, যেগুলো লাভজনক হওয়ার সম্ভাবনা বেশী।

  • ইভেন্ট ম্যানেজমেন্ট
  • ভিডিও এডিটিং
  • রড,সিমেন্ট সহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যবসা
  • অর্গানিক ফুড
  • স্টেশনারী শপ ও মেডিসিন

ইভেন্ট ম্যানেজমেন্ট

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় শহরে ব্যবসার আইডিয়া এর মধ্যে ইভেন্ট ম্যানেজমেন্ট একটি। এই ব্যবসায় সামান্য ইনভেস্ট করেই আপনি অনেক বেশি মুনাফা আয় করতে পারবেন। সাধারণত যেসব অনুষ্ঠান হয়ে থাকে শহর অঞ্চলে,
সেগুলো ঠিকভাবে ডেকোরেট ও ব্যবস্থাপনা করাই ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ। বর্তমান সময়ে বিয়ে, জম্মদিন, আকীকা অনুষ্ঠান থেকে শুরু করে বড় কর্পোরেট অনুষ্ঠান গূলো ও পেশাদার ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান এর মাধ্যমে করানো হয়।

পেশাদার ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম গূলো এসব অনুষ্ঠান ঠিকভাবে পরিচালনা ও ব্যবস্থাপনা করার বিনিময়ে অনেক অর্থ আয় করে থাকে। আপনি ও ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ শুরু করতে পারেন। প্রথমদিকে কাজ পেতে কষ্ট হলে ও আপনার কাজ ভালো হলে এবং নেটওয়ার্ক তৈরি হয়ে গেলে অনেক কাজ পেতে থাকবেন।

ভিডিও এডিটিং

ভিডিও এডিটিং এর মাধ্যমে আপনি অনেক অর্থ আয় করতে পারবেন। চলতি সময়ে শহরে ব্যবসার আইডিয়া এর মধ্যে এটি খুবই প্রমিজিং আইডিয়া। সাধারণত, ব্যস্ত মানুষজন বা বিভিন্ন প্রতিষ্ঠান তাদের বিভিন্ন প্রমোশনাল বা ব্যক্তিগত কাজের জন্য ভিডিও এডিটর এর সার্ভিস নিয়ে থাকেন। অতীতে একাজের তেমন চাহিদা না থাকলেও বর্তমানে একাজের চাহিদা দিন দিন বাড়ছে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নিউজ মিডিয়া, ফিল্ম মিডিয়া, এডভারটাইজিং ফার্ম, ভিডিও কন্টেন্ট ক্রিয়েটর অনেকেই পেশাদার ভিডিও এডিটর এর সাহায্য নিয়ে থাকেন।

যদি ভিডিও এডিটিং এ আপনার দক্ষতা থাকে তাহলে এটি শুরু করতে পারেন। আপনার কাজের নামডাক ছড়িয়ে পড়লে এই ব্যবসাটি আপনার জীবন বদলে দিতে পারে।

রড,সিমেন্ট এবং অন্যান্য নির্মাণসামগ্রীর ব্যবসা

শহরে ব্যবসার আইডিয়া এর মধ্যে একটি অন্যতম। শহরাঞ্চলের অনেক ছোট, মাঝারি এবং হাইরাইজ ভবন দেখা যায়। আর প্রতিনিয়ত জনসংখ্যার বৃদ্ধির কারণে নতুন নতুন ভবন তৈরি হচ্ছে আবাসন সমস্যা সমাধানের জন্য। বাড়তি জনসংখ্যার জন্য তৈরি এসব আবাসনের জন্য রড, সিমেন্ট সহ নির্মাণকাজে ব্যবহৃত অন্যান্য সামগ্রী প্রতিদিনই যোগান দিতে হয়।

ভবন নির্মাণসামগ্রী এর ক্রমাগত চাহিদা বাড়ার কারনে শহরে এই ব্যবসা আপনার জন্য লাভজনক হয়ে উঠতে পারে।

সম্পর্কিত পোস্ট- ডিলারশিপ ব্যবসা

অর্গানিক ফুড এর ব্যবসা

শহরে ব্যবসার আইডিয়া এর মধ্যে আপনি অর্গানিক ফুড এর ব্যবসা ও বেছে নিতে পারেন। শহরের মানুষজন নিজেদের ভেজাল খাবার থেকে দূরে রাখতে পছন্দ করেন। ব্যস্ততার মাঝেও তারা সবসময় চেষ্টা করেন ভেজালমুক্ত খাবার যেন খাওয়া সম্ভব হয়ে উঠে। তাই, আপনি যদি অর্গানিক ফুডের প্রয়োজন মেটাতে পারেন, তবে এটি হয়ে উঠবে আপনার ব্যবসায়িক সাফল্যের চাবিকাঠি।

যদি আপনি একবার ক্রেতাদের আস্থা অর্জন করতে পারেন যে আপনি অর্গানিক ডিম, শাকসবজি, মাছ, মাংসসহ যাবতীয় খাবার উপকরণ বিক্রি করছেন, তাহলে এই ব্যবসা আপনাকে সাফল্য এনে দিতে পারে।

ফার্মেসী এর ব্যবসা

শহরে ব্যবসার আইডিয়া এর মধ্যে এটি অন্যতম লাভজনক একটি ব্যবসা। ফার্মেসি ব্যবসায় আপনার অবশ্যই ড্রাগ লাইসেন্স থাকতে হবে।

শহরের যেকোন ব্যস্ত রাস্তার পাশে, আবাসিক এলাকার মুখে মেডিসিন এর দোকান দিতে পারলে বিক্রি ভালো হবে। আর এটা তো অনস্বীকার্য যে, যত বিক্রি তত লাভ। মোটামুটি মানের যেকোনো ফার্মেসি এর দোকানে কমবেশী ৪০০০০-৫০০০০ টাকা লাভ করা সম্ভব।

২০২৩ এ আরও কিছু লাভজনক শহরে ব্যবসার আইডিয়া

নিচের ব্যবসা গুলো ও শহরে লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে প্রতীয়মান হতে পারে।

  • লোকাল রাইডার সার্ভিস
  • ফটোগ্রাফি
  • রেডিমেড ফ্ল্যাট রেন্ট
  • একুরিয়াম ফিস এর ব্যবসা
  • ইনডোর স্পোর্টস
  • ক্যাটারিং সার্ভিস
  • মোবাইল ফোন রিপেয়ারিং

আমার কি শহরে ব্যবসা করা উচিত?

যদি পর্যাপ্ত বিনিয়োগ থাকে এবং যে ব্যবসাটি করবেন সেটি সম্পর্কে ভালো ধারনা থাকে তাহলে শহরে ব্যবসা শুরু করতে পারেন। শহরে ব্যবসার আইডিয়া এজন্যই আকর্ষণীয় কারন এখানে অনেক লোকজন বসবাস করে এবং বিক্রি ও ভালো হয়। আর বিক্রি বেশী হলে লাভ ও বেশী হয়। আরও পড়ুন গ্রামে ব্যবসার আইডিয়া

আরও পড়ুন- চা পাতার ব্যবসা

FAQ

শহরে ব্যবসায় ঝুঁকি আছে?

যেকোনো ব্যবসায়ের মত শহরে ব্যবসাতে ও ঝুঁকি আছে। যারা ব্যবসা করছেন তারা এসমস্থ ঝুঁকি মাথায় নিয়েই ব্যবসা করছেন। শহরে চাঁদাবাজি, ছিনতাই, চুরি, বিভিন্ন রকমের সরকারি সংস্থার তদারকি, ব্যবসায়িক কম্পিটিশন সব কিছুই গ্রামের তুলনায় বেশী। কিন্তু এটা ও মাথায় রাখতে হবে, একই বিনিয়োগে এখানে বিক্রি এবং লাভ ও বেশি।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।