|

ছোট ব্যবসার আইডিয়া হিসেবে ৫টি লাভজনক ব্যবসা

ছোট ব্যবসার আইডিয়া

ছোট ব্যবসার আইডিয়া নিয়ে কাজ করার সুবিধা হল এতে অনেকটাই ঝুঁকিমুক্ত থাকা যায় এবং ব্যবসাটি সম্পর্কে ভালোভাবে জেনে পরবর্তী পরিকল্পনা করা যায়। একথাতো অনস্বীকার্য যে, একটি সঠিক পরিকল্পনা ও একটি অসাধারন ব্যবসার আইডিয়া মিলে একটি সফল ব্যবসা তৈরি হয়।

ছোট ব্যবসার আইডিয়া (small business ideas)

অনেকেই চান নিজের একটি ব্যবসা দাড় করাতে। তবে সঠিক গাইড লাইনের অভাবে কাঙ্ক্ষিত সাফল্য পাওয়া হয়না। একটা সফল ব্যবসা দাড় করাতে সবচেয়ে বেশি কি প্রয়োজন? মূলধন? না।  আধুনিক বিশ্বে বাস করেও যদি আপনি মনে করেন প্রচুর পরিমান টাকা বা ক্যাপিটাল ছাড়া আপনি ব্যবসা করতে পারবেন না, তবে আপনার এই ধারনাকে ভুল প্রমান করতে আজ আমরা আলোচনা করব ৫ টি লাভজনক ছোট ব্যবসার আইডিয়া নিয়ে। নিশ্চিতরূপে এই আর্টিকেল পড়ার পর ব্যবসা সম্পর্কিত আপনার ধারনা বদলে যাবে।

হোম-স্টে ব্যবসা

এয়ার বি এন বি এর গল্প আমরা কে না জানি । কিভাবে দুই বন্ধু তাদের লিভিং রুম ভাড়া দিয়ে একটি ছোট ব্যবসার আইডিয়া থেকে ৮১ বিলিয়ন ডলারের মালিক , সেই কথা আজ কারো অজানা নয়। আপনাকে কোটি কোটি টাকা আয় করতে হবে না, তবে একটি ছোট ব্যবসার আইডিয়া হিসেবে এটি বেশ কার্যকর হতে পারে। মজার ব্যাপার হলো এখানে আপনাকে একটি টাকাও ইনভেস্ট করতে হবে না। আপনার একটি নিজস্ব বাসা বা এপার্টমেন্ট থাকলেই আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন।

নিজের বাসাবাড়ির একটি রুম ভাড়া দিয়ে আপনি অনায়েসেই মাসে কিছু টাকা উপার্জন করতে পারেন। আপনি ভাবতে পারেন এতো নামি দামি হোটেল থাকতে আপনার বাসায় কেনো কেউ রুম ভাড়া নিবে। তবে আপনার ধারনা ভুল, কেননা অনেকেই হোটেলের খরচ বহন করতে পারে না, এমন সময় সল্প মুল্যে যদি তারা আপনার রুম ভাড়া পায়, তাহলে কেনো নয়? এক্ষেত্রে যাদের বাসা পর্যটন এলাকায়, তাদের ক্ষেত্রে এই ব্যবসা করা অনেক সহজ। কেননা প্রায় সময় দেখা যায় সব হোটেল বুক হয়ে থাকে, অথবা হোটেল ভাড়া অনেক বেশি হয়।

তবে আপনার বাসা যদি কোনো পর্যটন এলাকাতে না ও হয়, চিন্তা নেই ! আপনার এলাকায় কোনো বড় ইভেন্ট , সভা-সমাবেশ বা পলিটিকাল প্রোগ্রাম হলে এই বিজনেস টি কার্যকর ছোট ব্যবসার আইডিয়া হতে পারে। বাংলাদেশের প্রেক্ষাপটে এটি একটি নতুন ব্যবসার আইডিয়া ও বটে।

সম্পর্কিত পোস্ট- লস ছাড়া ব্যবসা

ফুড কর্নার বা ফুডভ্যান

আমাদের মধ্যে অনেকেই আছে যারা রান্নায় পারদর্শী এবং নিজের একটি রেস্তরা দিতে চায়। তবে এটি অনেক ব্যয়বহুল এবং অনেকের পক্ষেই সম্ভব নয়। আপনি যদি আর্থিক সংকটে থাকেন, তবে একটি ফুড ভ্যান খোলা, আপনার জন্যে সম্ভাবনাময় বিজনেস বা কার্যকর ছোট ব্যবসার আইডিয়া হতে পারে।

এক্ষেত্রে আপনাকে একটি এককালীন ইনভেস্টমেন্ট হিসেবে একটি ফুড ভ্যান কিনতে হবে। একটি সুন্দর সজ্জিত ফুড ভ্যান আপনার ছোট ব্যবসার আইডিয়া কে বাস্তবে রুপ দিতে পারে। একই সাথে আপনি রাধুনী হিসেবে কেমন তা জানতে আপনাকে সাহায্য করবে। আপনি যদি পরিশ্রম ও সঠিক পরিকল্পনায় কাজ করতে পারেন তাহলে ভবিষ্যতে একটি বড় রেস্তরা খুলতেও সফল হবেন। এটি হতে পারে আপনার লাইফ চেঞ্জিং একটা লাভজনক ব্যবসার আইডিয়া।

আরও পড়ুন- ৩ লাখ টাকার ব্যবসা

দৈনিক আয়ের ব্যবসা

ইন্টেরিয়র ডিজাইন এর ব্যবসা

আপনি যদি ক্রিয়েটিভ কিছু করতে চান তবে একজন ইন্টেরিয়র ডিজাইনার হিসেনে নিজেকে  প্রতিষ্ঠিত করুন। বর্তমান মার্কেটে ইন্টেরিয়র ডিজাইনারদের ব্যাপক চাহিদা রয়েছে। একই সাথে ছোট ব্যবসার আইডিয়া হিসেবে এটি অন্যতম সম্ভাবনাময় একটি ব্যবসা।

মানুষ একদিকে যেমন চায় নিজেকে সুন্দর দেখতে, অন্যদিকে চায় তার বাসস্থান, ভেতরের সাজসজ্জা, অফিস-আদালত, হাসপাতাল, বিদ্যালয় থেকে শুরু করে সব কিছুর ভেতরের ও বাহিরের সৌন্দর্য বৃদ্ধি করতে। আর এ কাজটাই করতে হয় একজন ইন্টেরিয়র ডিজাইনারকে।

একটা ছোট ব্যবসার আইডিয়া হিসেবে ইন্টেরিয়র ডিজাইনিং মন্দ নয়, কেননা না এই ব্যবসায় কম্পিটিশন অনেক কম, কিন্তু মার্কেটে এর চাহিদে অনেক বেশি। তবে একজন সফল ডিজাইনার হতে আবশ্যক ডিজাইনিং এ পারদর্শিতা । তাহলে আপনি যদি ভালো ডিজাইন করতে পারেন, তবে কেনো নয়?

সম্পর্কিত আর্টিকেল পড়ুন- ব্যবসার আইডিয়া

ওয়েব ডিজাইন

বর্তমান সময়ে হয়তোবা কোন কোম্পানি আছে যদিও একটি নিজস্ব ওয়েবসাইট নেই। ইন্টারনেটের মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠান সম্পর্কে জানান দেওয়া এখন প্রতিটা কোম্পানির জন্য আবশ্যক হয়ে গেছে। তাই প্রতিটি প্রতিষ্ঠানেরই এটা নিজস্ব ওয়েবসাইট থাকা দরকার। এবং নিজেদের ব্যবসার প্রচার করতে তারা প্রতিনিয়তই নিজেদের ওয়েবসাইট আপগ্রেড করে চলেছে।

আপনি যদি ওয়েব ডিজাইনিংয়ে পারদর্শী হন, তবে একটি স্টার্টআপ বিজনেস হিসেবে ওয়েবসাইট ডিজাইন করা আপনার জন্য আদর্শ হতে পারে। আপনার সঠিক স্কিল থাকলে আপনি প্রচুর ক্লায়েন্ট পাবেন এবং আপনার ব্যবসাকে বিরাট পর্যায়ে নিয়ে যেতে পারবেন।

লক্ষ লক্ষ মানুষ ওয়েবসাইট ডিজাইনিংকে নিজের ক্যারিয়ার হিসেবে গড়ে তুলেছে। তাহলে আপনি কেন নয় ? আজি শুরু করুন আপনার ওয়েব ডিজাইনের ব্যবসা। আজকে যেটি ছোট ব্যবসার আইডিয়া, একসময় তা মাল্টি মিলিয়নের ব্যবসা ও হতে পারে!

ফটোগ্রাফি

ফটোগ্রাফি মানে শুধু একটা ছবিকে ক্যামেরা বন্দি করা নয়, আপনার স্মৃতিকে আগলে রাখা। ছবি তোলা এখন আর একটা নিছক শখ নয়, এটি একটা ব্যবসায় পরিনত হয়েছে। ২০১৫ সাল পর্যন্ত ডিজিটাল ফটোগ্রাফির মার্কেট ভেলু ছিলো ৭৭ বিলিয়ন ডলার, যা ২০২৩ এ এসে ১১১ বিলিয়ন  ডলারে পরিনত হয়েছে। ছোট ব্যবসার আইডিয়া হিসেবে এটা নিয়ে কাজ শুরু করা যেতে পারে।

এই পরিসংখ্যান গুলো এটা বুঝাতে যথেষ্ট যে একটা ছোট ব্যবসার আইডিয়া হিসেবে ফটোগ্রাফি কতোটা সফল হতে পারে। ফটোগ্রাফি করতে কি প্রয়োজন তা কারোরই অজানা নয়। আপনি ভালো ফটোগ্রাফার হলে লোকমুখেই আপনার ব্যবসার প্রচার হয়ে যাবে। তবে আপনি একটি ফেসবুক বা ইনস্টাগ্রাম পেজ বা অন্য যেকোনো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপনার একটি প্রফেশনাল পোর্টফলিও তৈরি করতে পারেন যা আপনাকে নতুন ক্লায়েন্ট পেতে সাহায্য করবে এবং একই সাথে আপনার জনপ্রিয়তা বৃদ্ধি করবে।

সম্পর্কিত আর্টিকেল পড়ুন- ব্যবসার আইডিয়া

ছোট ব্যবসার আইডিয়া-কিছু পরামর্শ

আপনি মনে করতেই পারেন আমার তো অভিজ্ঞতা নেই, আমি কিভাবে কাজ শুরু করব! তবে আপনার এই ধারণাটি সম্পূর্ণ ভুল। একটি ব্যবসা সফলভাবে দাঁড় করাতে অবশ্যই অভিজ্ঞতা প্রয়োজন, তবে তার মানে এই নয় যে অভিজ্ঞতা ছাড়া আপনি আপনার ব্যবসা দাঁড় করাতে পারবেন না। কেননা প্রতিটা জিনিসেরই একটি শুরু রয়েছে। সেই শুরুটা নাহয় আপনিই করলেন।

তবে মনে রাখতে হবে এক্ষেত্রে সবচেয়ে আবশ্যক ধৈর্য । আপনি একমাসেই কোটিপতি হয়ে যাবেন না। আপনাকে পরিশ্রম ও ধৈর্যের সাথে কাজ করে যেতে হবে। সফলতা আজ না হয় কাল আসবেই। আজকের ছোট ব্যবসার আইডিয়া টি কাল আপনার জন্য মানি মেকিং মেশিন ও হতে পারে!

এই ছিলো আমাদের ২০২৩ সালের ৫টি লাভজনক ছোট ব্যবসার আইডিয়া। প্রতিটা কাজই বাস্তবসম্মত এবং সময় দিয়ে করলে লাভজনক হতে পারে। তবে আপনি যে এই কাজগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকবেন তা নয়। আপনি চাইলেই এর বাহিরেও যে কোন ব্যবসা করতে পারেন। তবে সবার আগে প্রয়োজন নিজেকে জানা, নিজের স্কিল গুলো যাচাই করা, তবেই আপনি একজন সফল ব্যবসায়ি হতে পারবেন।

আরও পড়ুন

৫ হাজার টাকায় ব্যবসা

৫০ হাজার টাকায় ব্যবসা

গ্রামে ব্যবসার আইডিয়া

স্টক ব্যবসার আইডিয়া

FAQ

২০২৩ এ সম্ভাবনাময় আরও কিছু ছোট ব্যবসা কি কি?

উপরে উল্লিখিত ব্যবসা গুলোর বাইরে ২০২৩ এ সম্ভাবনাময় আরও কিছু ছোট ব্যবসার আইডিয়া রয়েছে যেগুলো নিম্নে দেয়া হল।
১। অনলাইনে মাছের ব্যবসা।
২। টেইলারিং শপ।
৩। ব্রাইডাল মেকাপ।
৪। ওয়েডিঙ ড্রেস ডিজাইন।
৫। হোমমেড মসলার ব্যবসা।
৬। হোমমেড আচারের ব্যবসা।
৭। ফ্লাওয়ার শপ।

বাড়ীতে বসে ছোট ব্যবসার আইডিয়া কি কি?

বাড়ীতে বসে কিছু ছোট ব্যবসার আইডিয়া নিম্নে দেয়া হল।
১। হোম টিউশন সার্ভিস।
২। ফ্রিল্যান্স রাইটিং সার্ভিস।
৩। অনলাইনে খাবারের ব্যবসা।
৪। বেবি কেয়ার সার্ভিস।
৫। হোমমেড বেকিং আইটেম এর ব্যবসা।

গ্রামে ছোট ব্যবসার আইডিয়া কি কি?

গ্রামে করা যায় এমন কিছু ছোট ব্যবসার আইডিয়া নিম্নে দেয়া হল।
১। ফার্মেসি।
২। মোবাইল রিচারজ শপ।
৩। মোবাইল ব্যাংকিং শপ।
৪। কম্পিউটার প্রিন্ট এবং ফটোস্ট্যাট এর ব্যবসা।
৫। ফাস্ট ফুড শপ।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।